আজ ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মে, ২০২৪ ইং

হুইল চেয়ারে ভোট কেন্দ্রে নাসিমা

নিজস্ব প্রতিবেদক :

ঢাকার ধামরাইয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন উৎসবে পরিনত হয়েছে। প্রায় প্রতিটি কেন্দ্র ভোটার দিয়ে কানায় কানায় পরিপূর্ণ। বাদ যাচ্ছে বৃদ্ধ, প্রতিবন্ধী ও রোগশোকে আক্রান্ত ভোটাররা। সবাই স্বতঃস্ফূর্ত ভাবে আসছেন ভোট কেন্দ্রে। আর এই আমেজ থেকে বঞ্চিত না হতেই হুইল চেয়ারে ভোটাধিকার প্রয়োগ করতে এসেছেন নাসিমা আক্তার।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল ১০ টার দিকে ধামরাইয়ের নান্নার ইউনিয়নের কমিউনিটি ক্লিনিক সেন্টারে তিনি তার ভটাধিকার প্রয়োগ করেন। দীর্ঘদিন ধরে প্যারালাইসড হয়ে বিছানায় পড়ে আছেন তিনি। কিন্তু হুইল চেয়ারে হলেও ভোটের উৎসবে শামিল হয়েছেন তিনি।

নাসিমা নান্নার ইউনিয়নের স্থায়ী বাসিন্দা ও ভোটার। তিনি তার মা আছিয়ার সাথে এসেছেন ভোট কেন্দ্রে। সকাল সকাল ভোট কেন্দ্রে আসার জন্য উদগ্রীব ছিল নাসিমা।

অসুস্থ্য ভোটার নাসিমার সাথে কথা হলে তিনি  বলেন, আমি কোন দিন ভোট দেই নি। কিভাবে কি করতে হয় জানতাম না। নির্বাচন অনেক আনন্দের বলে সবার মুখে শুনতাম। কিন্তু কেমন আনন্দ, তা উপভোগ করার জন্য ভোট দিতে এসেছি। তিনি আরও বলেন, আমি ছোট বেলা থেকেই হাটতে পারি না। ভোটার হওয়ার পরেও তাই ভোট দিতে আসি নি। আজ ভোট দিয়ে বুঝলাম, আসলেই ভোট একটি উৎসব। আমি আমার পছন্দের ব্যক্তিকে প্রতিনিধি হিসেবে বেঁছে নিতে পারবো।

নাসিমার মা আছিয়া বলেন, আমার মেয়ে তো দীর্ঘদিন ধরে বিছানায় পড়ে আছে। আগে তাকে ভোট কেন্দ্রে আনা হয় নি। কিন্তু সে এবার ভোট দেওয়ার জন্য উদগ্রীব ছিল। সকাল থেকে বাসায় থাকতে দিচ্ছিলো না। বার বার বলতেছিল ভোট দিতে যাবো। নাসিমার চাপে হুইল চেয়ার ঢেলে ভোট কেন্দ্রে আনলাম।

এর আগে ভোর ৪ টার দিকে উপজেলার হার্ডিঞ্জ স্কুল অ্যান্ড কলেজ থেকে কেন্দ্রে কেন্দ্রে পৌছানো হয় ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ বিভিন্ন সরঞ্জামাদি। এছাড়া নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা।

ধামরাই উপজেলা নির্বাচন কর্মকর্তা আয়েশা আক্তার বলেন, ধামরাইয়ে ১৫ টি ইউনিয়নে একযোগে ভোটগ্রহণ চলছে। সুষ্ঠু নির্বাচন উপহার দিতে প্রতিটি কেন্দ্রে ৫ জন করে ৭৫ জন পুলিশ ও ১৭ জন করে ২৫৫ জন আনসার ভিডিপি নিযুক্ত করা হয়েছে। এছাড়া টহল পুলিশ, র‌্যাব, ও বিজিবি মোতায়েন করা হয়েছে। এখন পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনা ঘটে নি। আর এরকম কোন ঘটনা ঘটনার সম্ভাবনাও নাই।

প্রসঙ্গত, ধামরাই উপজেলার ১৫টি ইউনিয়নের ১৫৫ টি কেন্দ্রে এক যোগে ভোট গ্রহণ চলছে। এসব ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪২জন প্রার্থী। ইউপি সদস্য হিসাবে নির্বাচন করছেন ৬৮৮জন। ১৫ টি ইউনিয়নের মধ্যে সূয়াপুর, ও রোয়াইল ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী নৌকা মনোনীত চেয়ারম্যান প্রার্থীকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে মৌখিকভাবে সরে দাড়ান। এসব ইউনিয়নে ভোটাধিকার প্রয়োগ করবেন ২ লাখ ৬৯ হাজার ৯২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৩৫ হাজার ৭০ জন আর মহিলা ভোটার ১ লাখ ৩৪ হাজার ৮৪৫ জন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ